Swami Vivekananda Scholarship 2021 Last Date, Online Application, Eligibility Criteria, Important Dates

Swami Vivekananda Scholarship has been introduced to provide financial assistance to the students of various educational institutions in West Bengal. Mainly the students who are poor but meritorious are getting benefits from this scholarship. In this article, we will share important information such as a step-by-step procedure to apply online for the Swami Vivekananda Scholarship for the year 2021-22. In this article, we will also share the eligibility criteria, incentives provided under the scheme.

The government of West Bengal will release the Swami Vivekananda Scholarship 2021 (also known as Bikash Bhavan Scholarship 2021) application form as online application in September 2021. Candidates need to fill the application form ( apply online ) in the given time. So, they must apply it before the Swami Vivekananda Scholarship 2021 last date.

Swami Vivekananda Scholarship 2021

পশিমবঙ্গ রাজ্যে যে সকল শিক্ষার্থী তাদের পড়াশুনার জন্য খরচ বহন করতে পারছে না তাদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ নিয়ে আসা হয়েছে। এই স্কলারশিপ ছাত্রছাত্রীদের গুনমান সমৃদ্ধ একটি উচ্চ শিক্ষা অর্জনে সহায়তা করবে এবং শিক্ষার দ্বারা তাদের উপর চাপানো আর্থিক বোঝা কাটিয়ে উঠবে এই আশা করা যায়।

পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্রছাত্রী যারা সমাজের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণীর অন্তর্ভুক্ত তাদের সহায়তার লক্ষ্যে ঘোষিত, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ উচ্চমাধ্যমিক স্তর ( একাদশ ও দ্বাদশ শ্রেণী ), স্নাতক স্তর, স্নাতকোত্তর স্তর, ডক্টরাল স্তর , ইঞ্জিনিয়ারিং এবং কন্যাশ্রী ( কে ২ ) প্রাপকদের উপকৃত করেছে। পশ্চিমবঙ্গ সরকারের অধীনে কার্যকর এই স্কলারশিপ টি রাজ্যের মধ্যে উচ্চমাধ্যমিক, ইউজি, পিজি, ডক্টরাল স্তর ও এম. ফিলের পড়াশোনাকে উৎসাহিত করার একটি বিশেষ উদ্যোগ। পশ্চিমবঙ্গের মেধাবী ও অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, বিকাশ ভবন স্কলারশিপ নামেও পরিচিত। ২০১৬ সালে পুনর্গঠিত, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর প্রপকসংখ্যা ও পুরস্কারের উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি ঘটেছে।

এই নিবন্ধে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের যোগ্যতা , এর গুরুত্বপূর্ণ তারিখগুলি , আবেদনের প্রক্রিয়া , পুরষ্কার ও সুবিধা , এর নির্বাচনের পদ্ধতি এবং রিনিউ সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। এছাড়াও আপনার যদি এই স্কলারশিপ সম্পর্কিত তথ্য বা আবেদন পদ্ধতি সম্পর্কিত কোনও সন্দেহ বা প্রশ্ন থাকে তবে আপনি এই নিবন্ধে প্রদত্ত যোগাযোগের ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

Details of Swami Vivekananda Scholarship 2021

Scholarship NameSwami Vivekananda Merit Cum Means Scholarship
Lunch ByWest Bengal Government
স্কলারশিপের নামস্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস্‌ স্কলারশিপ
শুরু করেছেপশ্চিমবঙ্গ সরকার
লাভবান কারাপশ্চিমবঙ্গ ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানে পাঠরিত ছাত্রছাত্রী
প্রধান লক্ষ্যউচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের আর্থিক সমস্যার সমাধান
আবেদন পদ্ধতিঅনলাইন
আবেদন শুরুর তারিখOctober , 2021 ( সম্ভাব্য )
আবেদন করার শেষ তারিখ১৫ February , 2022 ( সম্ভাব্য )
অফিসিয়াল ওয়েবসাইটhttps://svmcm.wbhed.gov.in/

Eligibility Criteria for Swami Vivekananda Scholarship 2021

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্কিমের মাধ্যমে বিভিন্ন কোর্সে পাঠরত শিক্ষার্থীদের বিভিন্ন আর্থিক সমস্যার সমাধান করা হয়। সুতরাং কিছু যোগ্যতার মানদণ্ড (Eligibility Criteria ) আছে যা সমস্ত কোর্সের ক্ষেত্রে প্রযোজ্য, আবার কিছু যোগ্যতার মানদণ্ড আছে যা বিভিন্ন কোর্সের ক্ষেত্রে বিভিন্নরকম।

Common Eligibility Criteria

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্কিমের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিম্নলিখিত সাধারণ যোগ্যতা গুলি নির্ধারণ করা হয়েছে,যা সমস্ত কোর্সের ক্ষেত্রে প্রযোজ্য।

  • প্রথমত, আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

  • দ্বিতীয়ত, আবেদনকারীকে পশ্চিমবঙ্গের রাজ্য বোর্ড, মাধ্যমিক পর্ষদ/ উচ্চমাধ্যমিক কাউন্সিল, মাদ্রাসা বোর্ড বা এই রাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করার পরে অবশ্যই পশ্চিমবঙ্গের মাধ্যমিক স্তরে বা তার চেয়ে উচ্চস্তরে পশ্চিমবঙ্গের একটি শিক্ষা প্রতিষ্ঠানে পরাশোনা করতে হবে।

  • শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে অবশ্যই পশ্চিমবঙ্গে অবস্থিত হতে হবে।

  • আবেদনকারীর পরিবারের মোট বার্ষিক আয় ২,৫০,০০০ টাকার বেশি হওয়া চলবে না।

Specific Eligibility Criteria

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ স্কিমের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিম্নলিখিত বিশেষ যোগ্যতা গুলি নির্ধারণ করা হয়েছে,যা নিচের টেবিল বা ছকের মাধ্যমে সংক্ষেপে তোমাদের সামনে তুলে ধরা হলো, তারপর নিচে বিস্তারিত তথ্য দেওয়া হল –

কোর্সযোগ্যতাপ্রয়োজনীয় নাম্বার
উচ্চমাধ্যমিক ( একাদশ শ্রেণী বা সমতুল্য )> আবেদনকারীকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ হতে হবে।>> ৭৫%
ডিপ্লোমা স্তর ( পলিটেকনিক )> প্রথম বছরের ডিপ্লোমা কোর্সের জন্য আবেদনকারীকে মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ হতে হবে।
> নিম্নলিখিত কোর্সের ক্ষেত্রে দ্বিতীয় বছরের ডিপ্লোমা কোর্সের জন্য আবেদনকারীকে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য পরিক্ষায় পাশ হতে হবে –
১. মডার্ন অফিস প্র্যাকটিস অ্যান্ড ম্যানেজমেন্ট
২. ফার্মেসি
৩. থ্রি-ডি অ্যানিমেশন অ্যান্ড গ্র্যাফিক্স
>> ৭৫%
স্নাতক ( UG )> আবেদনকারীকে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য পরিক্ষায় পাশ হতে হবে।>> ৭৫% ( সেরা ৫ টি বিষয়ে )
স্নাতকোত্তর (PG)> জেনারেল এডুকেশনের ক্ষেত্রে অনার্স বিষয়ে পাশ হতে হবে।>> ৫৩% ( জেনারেল বিভাগ – অনার্স বিষয়ে )
>> ৫৫% ( ইঞ্জিনিয়ারিং বিভাগ – অনার্স বিষয়ে )
কন্যাশ্রী প্রকল্প ( K3 )> আবেদনকারীকে একজন K2 প্রাপক হতে হবে এবং K2 ID অবশ্যই থাকতে হবে।
> আবেদনকারীকে অবশ্যই আর্টস্‌ , কমার্স বা সায়েন্স যেকোনো বিভাগে স্নাতকোত্তর কোর্সে পড়তে হবে।
>> ৪৫%
নন নেট এম. ফিল/ নন নেট পি. এইচ ডি স্টুডেন্টস্‌> আবেদনকারীকে অবশ্যই কোনও রাজ্য-সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।
> ভর্তি বা রেজিস্ট্রেশনের তারিখ ০১.০৪.২০১৭ এর আগে হতে হবে। ( এটি ২০২০-২১ সালে আবেদন করার জন্য , ২০২১-২২ সালের জন্য শীঘ্রই আপডেট করা হবে। )
>> প্রযোজ্য নয়
উচ্চমাধ্যমিক স্তরঃ

কমপক্ষে ৭৫% নম্বর নিয়ে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং সায়েন্স / আর্টস্‌ / কমার্স্‌ যেকোনো বিভাগে উচ্চমাধ্যমিক ( ১০+২) কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপ পাওয়ার যোগ্য।

ডিপ্লোমা ( পলিটেকনিক ) স্তরঃ

২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে প্রথম বর্ষ ডিপ্লোমা ( পলিটেকনিক ) কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা বা ভোকলেট পরীক্ষায় পাশ করার পরে এবং পার্শ্ববর্তী প্রবেশের ( Lateral Entry ) ভিত্তিতে ২য় বর্ষে ডিপ্লোমা ( পলিটেকনিক ) কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই যোগ্যতা বা কোয়ালিফাইং পরীক্ষায় কমপক্ষে ৭৫% নাম্বার অর্জন করতে হবে।

স্নাতক (UG) স্তরঃ

কমপক্ষে ৭৫% নাম্বার নিয়ে ( সেরা ৫টি বিষয়ে ) পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বা মাদ্রাসা শিক্ষা পরিষদ আয়োজিত উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২১ সালে উত্তীর্ণ এবং সায়েন্স / আর্টস্‌ / যেকোনো একটি বিভাগে কোনও একটি বিষয়ে অনার্স ( ১০+২+৩ ) কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

স্নাতকোত্তর (PG) স্তরঃ

২০২১ সালে স্নাতক স্তরে অনার্স বিষয়ে কমপক্ষে ৫৩% নম্বর পেয়ে যারা জেনারেল এডুকেশনের স্নাতকোত্তর কোর্সের প্রথম বর্ষে ভর্তি হয়েছে তারা আবেদন করতে পারবে। ২০২১ সালে স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং – এ কমপক্ষে ৫৫% নম্বর পেয়ে যারা ইঞ্জিনিয়ারিং-এ স্নাতকোত্তর কোর্সের প্রথম বর্ষে ভর্তি হয়েছে, তারাও আবেদন করতে পারবে।

কন্যাশ্রী ( K3 ) কে-থ্রীঃ

কন্যাশ্রী প্রাপক (K2) যাদের একটি বৈধ K2 ID আছে , তারা যদি ২০২১ সালে এই রাজ্যের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ৪৫% নাম্বার সহ গ্র্যাজুয়েশনের ডিগ্রি লাভ করে পর এই রাজ্যেরই কোনও বিশ্ববিদ্যালয়ে আর্টস্‌ , সায়েন্স , কমার্স্‌ যেকোনো বিভাগে ভর্তি হয়ে পড়াশুনা করে তাহলে সে এই Swami Vivekananda Scholarship 2021 এর অন্তর্গত K-3 স্কিমের জন্য আবেদন করতে পারে। এক্ষেত্রে আগের কন্যাশ্রী প্রকল্পের মতো অবিবাহিত থাকার শর্ত প্রযোজ্য নয়। কিন্তু ডিস্টেন্স মোড-এ পড়াশুনা করা ছাত্রীরা এই স্কিমের যোগ্য নয়। এই Swami Vivekananda Scholarship প্রকল্পের আওতায় K-3 স্কলারশিপের জন্য আবেদন করা কন্যাশ্রী শিক্ষার্থীদের ক্ষেত্রে ইনকাম সার্টিফিকেট এবং আয় হলফনামা ( Income affidavit ) জমা দেওয়ার দরকার নেই।

>> বিশেষ দ্রবষ্ট্যঃ <<

যেসব শিক্ষার্থী ২০২০ সালে ড্রপআউট করার পর এই বছর উপরে উল্লেখিত কোনও একটি কোর্সে ভর্তি হয়েছে তারাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। তবে অনলাইনে আবেদন করার সময় তাদের Last Qualifying Exam – 2020 করতে হবে এবং আগের বছর অর্থাৎ ২০২০ সালে এই স্কলারশিপের জন্য কেন আবেদন করেনি তা জানাতে হবে।

Amount of Swami Vivekananda Scholarship 2021

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা Swami Vivekananda Scholarship এর বিভিন্ন কোর্সের জন্য নিম্নলিখিত অর্থ স্থির করা হয়েছে। আবেদন করার পর যোগ্য আবেদনকারীরা এই স্কলারশিপের টাকা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে পাবে।

Course / Level of StudyScholarship Amount per Month
উচ্চমাধ্যমিক( একাদশ ও দ্বাদশ শ্রেণী )Rs. 1000
স্নাতক ( আর্টস্‌ এবং কমার্স্‌ )Rs. 1000
স্নাতক ( সায়েন্স এবং প্রোফেশনাল কোর্স )Rs. 1500
স্নাতকোত্তর ( আর্টস্‌ এবং কমার্স্‌ )Rs. 2000
স্নাতকোত্তর ( সায়েন্স এবং প্রোফেশনাল কোর্স )Rs. 2500
স্নাতক ( ইঞ্জিনিয়ারিং ), স্নাতকোত্তর ( ইঞ্জিনিয়ারিং ) ও অন্যান্য প্রফেশনাল কোর্স ( AICTE মান্যতাপ্রাপ্ত )Rs. 5000
পলিটেকনিকRs. 1500
স্নাতক ( মেডিক্যাল ডিগ্রি ) এবং প্রোফেশনাল কোর্সRs. যথাক্রমে Rs. 5000 এবং Rs. 1500

Swami Vivekananda Scholarship 2021 Last Date Important Dates

আবেদন শুরুর তারিখ০৭/১০/২০২১ ( সম্ভাব্য )
আবেদন শেষের তারিখ ১৫/১২/২০২২ ( সম্ভাব্য )
কন্যাশ্রী (K3) আবেদন শুরুর তারিখ ০৭/১০/২০২১ ( সম্ভাব্য )
কন্যাশ্রী (K3) আবেদন শেষের তারিখ ১৫/১২/২০২২ ( সম্ভাব্য )

Documents Required for Swami Vivekananda Scholarship 2021

Swami Vivekananda Scholarship 2021 আবেদন করার সময় আবেদনকারীকে তার আবেদনের সমর্থনে বেশ কিছু গুরুত্বপূর্ণ ডকুমেণ্টস্‌ আপলোড করতে হবে, যা না করলে আবেদনকারীর আবেদন বাতিল বলে গণ্য হতে পারে। অনলাইন অ্যাপ্লিকেশনের সময় আবেদনকারীকে যে যে গুরুত্বপূর্ণ ডকুমেণ্টস্‌ গুলি আপলোড করতে হবে সেই গুলি হল –

  • Mark sheet of last Board/Council/University/College examination (Both sides)

  • সর্বশেষ উত্তীর্ন বোর্ড / কাউন্সিল / কলেজ / ইউনিভার্সিটি পরীক্ষার রেজাল্ট ( উভয়দিক )

  • Admit Card of last Board/Council/University/College examination

  • সর্বশেষ উত্তীর্ন বোর্ড / কাউন্সিল / কলেজ / ইউনিভার্সিটি পরীক্ষার অ্যাডমিট

  • Admit Card of Madhyamik Examination or its equivalent

  • মাধ্যামিক বা সমতুল্য পরীক্ষার অ্যাডমিট

  • Mark sheet of Madhyamik Examination or its equivalent (Both sides)

  • মাধ্যামিক বা সমতুল্য পরীক্ষার রেজাল্ট ( উভয়দিক )

  • Income certificate of family (Not Applicable for Kanyashree)

  • ইনকাম সার্টিফিকেট ( নির্দিষ্ট ফরম্যাটে এবং অরিজিনাল )( K3 এর জন্য লাগবে না )

  • Income Certificate Affidavit (Not Applicable for Kanyashree)

  • ইনকাম এভিডেফিট ( নির্দিষ্ট ফরম্যাটে )( K3 এর জন্য লাগবে না )

  • Scanned copy of Bank Passbook (1st Page, containing A/C No. IFSC Code, Name)

  • ব্যাংক পাশবইয়ের প্রথম পাতা যেখানে পরিষ্কারভাবে আবেদনকারীর নাম, অ্যাকাউন্ট নাম্বার, আই. এফ. এস. সি কোড উল্লেখ থাকে।

  • Domicile certificate as Aadhaar ID/Voter ID/Ration card/Certificate Issued by concerned authority

  • আধার আই. ডি/ ভোটার আই. ডি/ রেশন কার্ড / শংসাপত্র সম্পর্কিত কতৃপক্ষ কর্তৃক ইস্যু করা স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

  • Online Admission Receipt

  • অনলাইন অ্যাডমিশন রিসিপ্ট বা ভর্তির রশিদ

  • Recent photograph with size not more than 20 -50 KB

  • সাম্প্রতিক তোলা ছবি ( সাইজ ২০-৫০ কে. বি এর মধ্যে )

  • Signature with size not more than 10-20 KB

  • সিগনেচার ( সাইজ ১০-৫০ কে. বি এর মধ্যে )

  • Institute verification form (in the prescribed format) duly authenticated by the HOI (Head of Institution)

  • শিক্ষা প্রতিষ্ঠানের ভেরিফিকেশন ফর্ম ( নির্দিষ্ট ফরম্যাটে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের দ্বারা যথাযথভাবে যাচাই করা )

ইনস্টিটিউট ভেরিফিকেশন ফর্ম

আবেদনকারীরা অনলাইনে আবেদন জমা দেওয়ার পর অর্থাৎ অ্যাপ্লিকেশন করার পর স্বামী বিবেকানন্দ পোর্টাল থেকে ইনস্টিটিউট ভেরিফিকেশন ফর্মটি ডাউনলোড করতে পারবে। এটি স্কুল, কলেজ অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে দিয়ে ভেরিফিকেশন করাতে হবে এবং তারপর পুনরায় পোর্টালে লগ ইন করে আপলোড করতে হবে।

How To Apply Online for Swami Vivekananda Scholarship 2021?

svm status

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ এর জন্য শিক্ষার্থীরা কেবলমাত্র অনলাইন ফর্ম ফিলাপের মাধ্যমেই আবেদন করতে পারবে। Swami Vivekananda Scholarship 2021 Last Date এর আগে অনলাইনে আবেদন করার সম্পূর্ণ পদ্ধতি এখানে স্টেপ বাই স্টেপ বর্ণনা করা হল। এই স্কলারশিপের জন্য আবেদন করার শেষ তারিখ ১৫/০২/২০২২ ( সম্ভাব্য )। নিম্নলিখিত স্টেপগুলি ফিলাপ করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করুন।

Total Time: 30 minutes

STEP-1. Go to official website
svm reg

প্রথমে যেকোনো ব্রাউজারে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস্‌ স্কলারশিপের জন্য ই-গভর্ন্যান্স পোর্টালের হোম পেজ খুলুন এবং মেনুর ডানদিকে রেজিস্ট্রেশন অপশ্যন-এ ক্লিক করুন।

STEP-2. Read guidelines and Process for Registration
svm procceed

এরপর একটি পেজ খুলবে, যেখানে অনেক তথ্য থাকবে। সেই তথ্যগুলি মনযোগ সহকারে পড়ুন এবং টিক বক্সে টিক দিন। তারপর প্রসিড ফর রেজিস্ট্রশেন ( Proceed for Registration ) অপশ্যনটি ক্লিক করুন।

STEP-3. Choose Directorate
svm choose directorate

আপনার কোর্স অনুসারে উপযুক্ত ডিরেক্টরেট চয়েস করুন এবং Apply for Fresh Application অপশ্যন-এ ক্লিক করুন।

STEP-4. Fill up the Form and Create Password
svm reg process

এরপরে আপনাকে আপনার নাম, ইমেল, ফোন নাম্বার, জন্ম তারিখ ইত্যাদি দিয়ে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পোর্টালে নিজেকে রেজিস্ট্রার করতে হবে। আপনাকে একটি পাসওয়ার্ডও তৈরি করতে হবে , যা আপনার ড্যাশবোর্ডে লগইন করার জন্য এবং পরবর্তীকালে যেকোনো দরকারে প্রয়োজন হতে পারে।

STEP-5. Verify your Mobile Number and Get Your Registration ID
svm verify mob

রেজিস্ট্রার অপশ্যনটি ক্লিক করার পরে, রেজিস্ট্রেশনের সময় দেওয়া মোবাইল নাম্বারটিতে পাঠানো ওটিপি দিন। মোবাইল নাম্বারের সঠিক ভেরিফিকেশনের পর একটি রেজিস্ট্রেশন আই.ডি তৈরি হবে। লগইন সাকসেস এর মেসেজ আপনার মোবাইল নাম্বারে পাঠানো হবে এবং আপনার রেজিস্ট্রার ইমেল আইডি তে রেজিস্ট্রেশন আইডি সহ একটি ইমেল প্রেরণ করা হবে। বাকি অ্যাপ্লিকেশন প্রক্রিয়া, পরবর্তী লগইনের জন্য আইডিটি নোট করুন।

STEP-6. Login With your ID and Password
svm login

এরপর আপনার আপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ড্যাশবোর্ডে লগইন করুন। তারপর এই Swami Vivekananda Scholarship 2021 সম্পর্কিত আপনার বিশদ তথ্য ফিলাপ করতে ‘ এডিট প্রোফাইল / আপ্লিকেশন ‘ অপশ্যনটিতে ক্লিক করুন।

STEP-7. Fill up rest of the Form
svm rest form

এরপর আপনার স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর এই ওয়েবসাইটে আপলোড সহ আপনার যোগ্যতা বা কোয়ালিফায়িং পরীক্ষার বিবরণ, বর্তমান কোর্স, ঠিকানা, যোগাযোগের বিশদ বিবরণ, ব্যাংক অ্যাকাউণ্ট ইত্যাদি সহ সম্পূর্ণ আবেদন ফর্মটি ‘সেভ অ্যান্ড নেক্সট’ -এ ক্লিক করে করে পূরণ করুন। তারপরে পরবর্তী পদক্ষেপের জন্য ‘সেভ অ্যান্ড কণ্টিনিউ’ অপশ্যন-এ ক্লিক করুন।

STEP-8. Upload your Documents
svm upload docu

এরপর আপনাকে আপনার আবেদনের সমর্থনে প্রয়োজনীয় ডকুমেণ্টস্‌ আপলোড করতে হবে। ডকুমেণ্টস্‌ গুলি ঠিকঠাক ফাইল সাইজ ও ফরম্যাট-এ থাকতে হবে। ফাইল সাইজ ও ফরম্যাট পোর্টালে বলে দেওয়া হয়েছে। যে ডকুমেণ্টস্‌গুলি আপলোড করতে হবে সেগুলি হলঃ
1. The front and back side of your mark sheet for the last examination passed
2. Admit card of Madhyamik or equivalent examination
3. Income certificate (in the format specified)
4. Income affidavit (in the specified format)
5. The first page of your bank passbook that clearly mentions your account number and IFSC details
6. Aadhaar card/Ration card/Voter ID card
7. Recent photograph with size not more than 20 – 50 KB
8. Signature with size not more than 10 – 20 KB
9. The front and back side of your mark sheet for the Madhyamik examination
10. Admission Receipt

STEP-9 Submit your application and Download Institute verification form
svm submit

ডকুমেণ্টস্‌গুলি ঠিকভাবে আপলোড করার পরে, কম্পিউটারের স্ক্রিনে একটি সাক্সেস মেসেজ দেখতে পাওয়া যাবে। আবেদনকারীরা ডাউনলোড আপ্লিকেশন ডিটেলস্‌ অপশ্যনে ক্লিক করে আবেদনপত্রটি ডাউনলোড করতে পারে। সাবমিট করার জন্য সাবমিট আপ্লিকেশন অপশ্যন-এ ক্লিক করে আবেদন পত্রটি সাবমিট করুন।
সাবমিট করার পর , আপ্লিকেশনটি সফল্ভাবে সাবমিট হওয়ার বিষয়ে স্ক্রিনে একটি সাকসেস মেসেজ দেখতে পাওয়া যাবে। এরপর আপনি ইন্সটিটিউট ভেরিফিকেশন ফর্মটি ডাউনলোড করতে পারবেন।সেটি ডাউনলোড করে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে দিয়ে ভেরিফিকেশন করাতে হবে।
>> Note that, একবার যদি কোনও আপ্লিকেশন সাবমিট করে দেওয়া হয়, তা আর এডিট করা যাবে না, যদিনা সেই আপ্লিকেশনটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা আনলক করা হয়।

STEP-10 Upload Institute verification Form and view your status. That’s It!
svm status

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক যথাযথভাবে প্রত্যায়িত ইন্সটিটিউট ভেরিফিকেশন ফর্মটি আবার পোর্টালে গিয়ে লগ ইন করে আপলোড করুন।। এটি করলেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ এর আবেদনপত্রটি সম্পূর্ণ বলে বিবেচিত হবে। এরপর আপনি পুনরায় লগইন করে আপনার ড্যাশবোর্ড থেকে ভিউ প্রোফাইল অপশ্যনে গেলে আপনার স্ট্যাটাস বা অ্যাক্টিভিটি দেখতে পাবেন।

How to Edit Swami Vivekananda Scholarship 2021 after Final Submit

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ আবেদন করার সময় তুমি যদি কোনও ভুল করে থাকো বা কোন ভুল ডকুমেন্টস আপলোড করে থাকো, তবে উচ্চতর কর্তৃপক্ষ সেই আবেদন বাতিল করে দিতে পারে। তবে উচ্চতর কর্তৃপক্ষ আবেদনকারীদের একটি সুযোগ দিচ্ছে যাতে তারা Swami Vivekananda Scholarship 2021 – এর জন্য ফর্ম ফিলাপ করার সময় করা তাদের ভুলগুলো সংশোধন করতে পারে।

প্রসেস : আপনার ইনস্টিটিউশন (স্কুল / কলেজ / বিশ্ববিদ্যালয়) এর প্রধানের কাছে যান এবং তাঁকে আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ এর জন্য আবেদনটি আনলক করতে বলুন। অবশ্যই আপনার অ্যাপ্লিকেশন আই ডি টি নিজের কাছে রাখবেন। আপনার ইনস্টিটিউশন কর্তৃপক্ষ আপনার অ্যাপ্লিকেশনটি আনলক করবে। তারপর পুনরায় আপনার আই.ডি আর পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার ভুলগুলো সংশোধন করে পুনরায় ফাইনাল সাবমিট করুন।

Selection Process – Swami Vivekananda Scholarship 2021

যেহেতু swami vivekananda scholarship একটি যোগ্যতা ভিত্তিক স্কলারশিপ, তাই এটি নির্বাচনের প্রক্রিয়াটির জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা ও আর্থিক প্রয়োজন উভয় দিকই বিবেচনা করা হয়। যোগ্য প্রাপকদের নির্বাচন নিম্নলিখিত পদক্ষেপের মাধ্যমে –

  • বিভিন্ন বিভাগের আওতায় অনলাইনে করা অ্যাপ্লিকেশনগুলি প্রাথমিকভাবে যোগ্যতা পরীক্ষা এবং আয়ের মানদণ্ডে, প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে বেশী থেকে কম এই ভাবে সাজানো হয়।
  • মেধা তালিকা প্রস্তুত হয়ে গেলে, শিক্ষার্থীদের সকল নথির প্রাপ্যতা সাপেক্ষে , তাদের নিজের নিজের অ্যাকাউণ্টে স্কলারশিপের টাকা বিতরণ করা হয়।

Helpline Number for Swami Vivekananda Scholarship 2021

Swami Vivekananda Scholarship 2021 সম্পর্কে আরও তথ্য জন্য, আপনি কোলকাতার সল্টলেকে অবস্থিত পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা বিভাগের দপ্তরে যোগাযোগ করতে পারেন। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সম্পর্কে যে কোনো সমস্যার জন্য আপনি এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

  • ট্রোল ফ্রী হেল্প লাইন নাম্বার : 1800 102 8014 (রবিবার ব্যতীত সকাল 11 টা থেকে সন্ধ্যা 6 টা)
  • সাপোর্ট মেইল আইডি : helpdesk.svmcm wb@gov.in
  • অফিসিয়াল ওয়েবসাইট :- svmcm.wbhed.gov.in

>> If you want to know moreover Swami Vivekananda Scholarship 2021 Comment Below or Contact Us

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *